পয়গাম
- ফাহিম রাহমান ২৭-০৪-২০২৪

মৃত্যুর পয়গাম ডেকে যায় ওই,
কই তোরা কৈই, ডাকে হৈ রৈ।
দিকবিদিকশুন্য পথে মানুষ
ছুটছে ঘরের পানে,
উলঙ্গ তীর বৃষ্টির মতো
জীবাশ্ম আঘাত
নাকে মুখে চোখে ফেলে মরনের নাদ।
ভীত মন খোঁজে সহজ পন্থা।

গ্রাম্য জনতার বিশ্বাসী কুসংস্কার
আর ঘৃণ্য মানুষেরে নিয়ে খেলা করে
উতরে যেতে চায় গুজবের শ্বাপদেরা।
মানুষের মাঝে জন্ম লয় সন্দিগ্ধ দৃষ্টি
ভুল তথ্য,
ঘোলাটে অবস্থা,
মরনশীল মানুষের স্তুপ
আর
কিছু সুযোগ সন্ধানী শকুনি চরিত্র
ওত পাতা সাজানো রাস্তায় আনে
মানুষের ভেড়ার পাল;
মৃত্যুর অপেক্ষায় সর্বস্ব লুটেরা।

খেদ নেই মরনে,
অসুখ জরা আর খুধা
এযে মৃত্যু সুধা।

যে দেশের জনমানস
পুরাণকাহিনির মতো মরে
মহামারী আর দুর্ভিক্ষে
সেদেশ বেঁচে থেকেইবা কী লাভ,
আজ নয়তো কাল সাঙ্গ হবে জীবনের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।